জেনে রাখা ভালো

পণ্যের মানের ব্যাপারে তো আগেই জেনেছেন (Disclaimer দ্রষ্টব্য)। এবার আসি কাপড় বিক্রয়ের ক্ষেত্রে আমরা যে হিসাব মেনে চলছি তার কথায়ঃ

৪ গিরা = ৯ ইঞ্চি।

০.২৫ গজ = ৪ গিরা।

০.২৫ গজ = ৯ ইঞ্চি।

০.৫ গজ = ১৮ ইঞ্চি।

০.৭৫ গজ = ২৭ ইঞ্চি।

১ গজ = ৩৬ ইঞ্চি।

১ মিটার = ১.০৯ গজ।

১ মিটার = ৩৯.৩৭ ইঞ্চি।

রেগুলার সাইজের শার্টের জন্য ১.৭৫ গজ কাপড় প্রয়োজন।

আর পাঞ্জাবির জন্য গড়ে ২.২৫ গজ কাপড় হিসেব করা হচ্ছে- যদি কাপড়ের প্রস্থ ৫৫ ইঞ্চির বেশি হয়। এবং প্রস্থ ৪৫ ইঞ্চি হলে ৩ গজ কাপড় প্রয়োজন। উচ্চতা ও স্বাস্থ্যের ভিন্নতার কারণে কাপড় কম বেশি প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে অর্ডার করার আগে জানিয়ে দেবার জন্য অনুরোধ করছি।

কাপড়ের “বহর” কে এখানে প্রস্থ (Width) হিসেবে প্রকাশ করা হয়েছে। যেসকল কাপড়ের প্রস্থ ৫৮ – ৬০ ইঞ্চি দেখানো হয়েছে, সেগুলো আসলে Cutable width অনুসারে ৫৮” ধরা হয়।

গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হচ্ছে “সুতার কাউন্ট” বা “থ্রেড কাউন্ট”। এই পরিমাপ দ্বারা বুঝা যায় একটা ফেব্রিক বা তার সুতা কতো ভালো। বই-পুস্তকের সংজ্ঞা অনুযায়ী, ১ বর্গ ইঞ্চি দৈর্ঘ্য ও প্রস্থ – উভয়দিকে কতোগুলো করে সুতা আছে। অর্থাৎ, সুতার সূক্ষ্মতার একটা পরিমাপ। সোজা বাংলায়, থ্রেড কাউন্টের এর সাথেই জড়িয়ে আছে কাপড় কতোটা সফট, পড়তে কতো আরামদায়ক।

আমাদের বেশিরভাগ কাপড়ই, ইন শা আল্লাহ্‌, ভালো মানের থ্রেড দিয়ে তৈরী। সেটা কাপড় ভেদে যত কাউন্ট এর ই হোক না কেন। বাড়িয়ে বলছি না, কাপড় হাতে ধরে নিলেই বুঝতে পারবেন। ঐযে বলেছিলাম, সেই কাপড় ও আনুষাঙ্গিক জিনিস গুলোই আপনাদের জন্য নিয়ে আসা হয়েছে যেগুলো ঠিক নিজেদের জন্য কিনতাম। সাধারনত আমরা ওভেন ফেব্রিক এ ৪০ কাউন্ট, ৬০ কাউন্ট ও বিশেষ আরামদায়ক হিসেবে ৯০ কাউন্ট ব্যবহার করে কাপড় সফট কিনা বা তার কাউন্ট নির্ভর করে ফেব্রিক্স কীভাবে বানানো হচ্ছে এর উপর। যেমনঃ ১০০% কটন, রেমি কটন / লিনেন কটন, ডবি, ফ্যান্সি কটন, ফাইন কটন, প্রিন্টেড সারটন, জ্যাকারড ইত্যাদি। দেখা যাবে, একই মানের কাপড়ের দামের কম-বেশি রয়েছে। এই পার্থক্যের কারণ মূলতঃ ফেব্রিক্স এর গঠন(থ্রেড কাউন্ট) ও কীভাবে তৈরি করা হচ্ছে (কটন এর পরিমাণ)- এর ভিন্নতার জন্য।

সাইজ চার্টঃ 

এর সাথে সাথে আমরা কাস্টমাইজড মেজারমেন্ট এবং কিছু ডিজাইনও আপনাদের পছন্দ মতো অর্ডার নিয়ে থাকি। মনে করে অর্ডার দেয়ার সময় অবশ্যই বলে নিতে হবে।

যেকোনো ধরণের প্রশ্ন-জিজ্ঞাসা হলে দয়া করে করবেন আমাদের ইনবক্সে। ইন শা আল্লাহ্‌ আমরা উত্তর দেয়ার চেষ্টা করবো।