ভালো ফ্যাব্রিক চেনা অবশ্যই একটা চ্যালেঞ্জিং কাজ, কিন্তু কয়েকটা পদ্ধতি আছে, যেগুলো ফলো করলে ভালো ফ্যাব্রিক চেনাটা অনেকটাই সহজ হয়ে যাবে আপনার জন্য। তাহলে চলুন শুরু করা যাক-

  • আগুনে পুড়িয়ে প্রাথমিক ভাবে ফ্যাব্রিক যাচাই করা যায়। আগুনের সংস্পর্শে আসলে কটন কাপড় পুড়বে এবং সিনথেটিক,পলিস্টারের কাপড় গলে যাবে (অনেকটা প্লাস্টিকের মতো)। ফ্যাব্রিকের এক কোণায় অথবা একটা ছোট টুকরা ম্যাচের কাঠি বা লাইটারে অল্প জ্বালিয়ে পরীক্ষা করা যেতে পারে।
  • সবচেয়ে ভালো যাচাই পদ্ধতি হল,কাপড় স্পর্শ করে বোঝা যে এটি হালকা নাকি ভারী, খসখসে নাকি নরম এবং মসৃণ। থ্রেডের পরিমাণ বেশি আছে কিনা ফেব্রিক্সে। এছাড়া একটু টান দিয়ে সূতার মান পরীক্ষা করা যায়। যদি ছিঁড়ে যাওয়ার ভাব হয় তাহলে না কেনাই ভালো
  • কাপড়ে সুতার পরিমাণ বেশি হওয়া মানে হল এটি দীর্ঘস্থায়ী ও টেকসই কাপড়। আবার বেশি সুতা মানেই কাপড় ভারী হওয়া নয়। বরং একসাথে অল্প জায়গায় অনেক সুতা টাইট করে কাপড়টি বুনন করা হতে পারে এবং এর ফলে কাপড়টি পাতলা ও ওজনে হালকা হয়
  • কাপড়ে সুতার পরিমাণ বেশি হওয়া মানে হল এটি দীর্ঘস্থায়ী ও টেকসই কাপড়। আবার বেশি সুতা মানেই কাপড় ভারী হওয়া নয়।বরং একসাথে অল্প জায়গায় অনেক সুতা টাইট করে কাপড়টি বুনন করা হতে পারে এবং এর ফলে কাপড়টি পাতলা ও ওজনে হালকা হয়।
  • কাপড় যাচাইয়ের আরেকটি ভালো পদ্ধতি হল যেকোনো কোণা থেকে কাপড় টেনে ধরা।টেনে ছেড়ে দেয়ার পর যদি পূর্বাবস্থায় ফিরে আসে তাহলে এটি কাপড় ভালো হওয়ার লক্ষণ।আর টেনে ছেড়ে দেয়ার পর আগের অবস্থায় ফিরে না আসলে বুঝতে হবে কাপড়টি আরো ধোয়ার পর ছেড়ে দিবে এবং পড়ার পর এর পোশাকের মাপে পরিবর্তন আসতে পারে। এক্ষেত্রে যা করা যেতে পারে তা হল, পোশাক বানানোর সময় সব মাপ কয়েক সেন্টিমিটার করে কমিয়ে রাখা যাতে ধোয়ার পর কাপড় ছেড়ে দিলে ঠিক মাপে চলে আসে।
  • কাপড়ের রং যাচাইয়ের জন্য শিরিষকাগজ দিয়ে কাপড়ের এক কোণায় ঘষতে হবে।ঘষার পর যদি কাগজে রং উঠে আসে তাহলে বুঝতে হবে রঙটি স্থায়ি হবে না এবং ধোয়ার পর কাপড়ের রং উঠে যাবে এবং মলিন দেখা যাবে।

Buzzfeed তাদের ওয়েবসাইটে এ পদ্ধতি গুলো ছাড়াও, আরো বেশকিছু পদ্ধতি নিয়ে আলোচনা করেছে, যাতে খুব সহজেই আপনি বুঝতে পারেন আপনি যেই ফ্যাব্রিক কিনছেন বা যেই পোশাক ক্রয় করছেন, সেটা ভালো নাকি কম ভালো নাকি খারাপ ফ্যাব্রিক দিয়ে তৈরি! মাসাবাহ চেষ্টা করে, ভালো করে বাছাই করে মার্কেটের সেরা ফ্যব্রিকটা কাস্টমার ভাইদের হাতে তুলে দিতে। ব্র্যান্ড হিসেবে মাসাবাহ চেষ্টা করে, ক্রেতাদের মুখে হাসি ফুটিয়ে তোলার মাধ্যমে অফলাইনে Brand awareness তৈরি করতে। নির্ভরযোগ্য সোর্স থেকে কালেক্ট করা মাসাবাহর ফ্যাব্রিক্স কালেকশন দেখুন এবং আপনার পছন্দের ফ্যাব্রিক বেছে নিয়ে আমাদের ইন হাউজ টেইলর থেকে ডিজাইন করুন নিজের মন মত আর বানিয়ে নিন আপনার পছন্দের পোশাকটি :)

#Masabah

#LoveTrustReliability

 

মাসাবাহ ইন্সটাগ্রামে। 
মাসাবাহ লিঙ্কডিনে।